ফুরাবে না তারুণ্যের রং



চেহারায় তারুণ্য কে না ধরে রাখতে চায়। বয়স হচ্ছে কিন্তু বয়সের সেই ছাপ যেন চেহারায় না পড়ে, মুখের চামড়া ঝুলে পড়া কিংবা মুখে বয়সজনিত মেছতা, দাগ ও রিংকেল দেখা না যায় তার জন্য আমরা সবাই নিজের প্রতি একটু আলাদা নজর রাখি। অথচ সামান্য কিছু ভুল শুধরে নিলেই কোনো রকম বাড়তি যত্ন ছাড়াই আপনার শরীর ও চেহারার তারুণ্য থাকবে অটুট।

আসুন তেমন কিছু ভুল জেনে নিই-

কম ঘুমানো: ব্যস্ততা কিংবা অন্যান্য অনেক কারণেই আমাদের পরিমিত ঘুম হয় না। পরিমিত না ঘুমানোর জন্য দেহে অন্যান্য রোগের পাশাপাশি ত্বকেও দেখা যায় বয়সের ছাপ। একজন প্রাপ্তবয়স্ক মানুষের দরকার দৈনিক ৭-৮ ঘণ্টা ঘুম। ডার্ক সার্কেল ও চোখের নিচের ফোলা ভাবের জন্য দায়ী পর্যাপ্ত ঘুম না হওয়া। শুধু তাই নয়, অপর্যাপ্ত ঘুমের কারণে দ্রুত মুখের চামড়া ঝুলে পড়তে দেখা যায়।

বেশি পরিমাণে মিষ্টি খাবার গ্রহণ: বেশি পরিমাণে মিষ্টি খাবার গ্রহণ শুধু ওজনই বাড়ায় না, ত্বকেরও অনেক ক্ষতি করে। অতিরিক্ত মিষ্টি খেলে ত্বকের কোলাজেন টিস্যুর ক্ষতি হয়, ফলে ত্বকে রিংকেল দেখা যায়।

ধূমপান ও মদ্যপান: ধূমপান ও মদ্যপানের ফলে শরীরের কী কী ক্ষতি হয় সেটা নতুন করে বলার প্রয়োজন নেই। একই সঙ্গে চেহারারও ক্ষতি হয় ভীষণ। ত্বকের নিচের শিরা-উপশিরায় রক্ত সঞ্চালনের মাত্রা অতিরিক্ত পরিমাণে বেড়ে যায়। এতে ত্বকের নিচের শিরা-উপশিরা স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হয়। ফলে ত্বকে বিভিন্ন ধরনের বয়সজনিত দাগ দেখা দেয়।

অতিরিক্ত ব্যায়াম: ব্যায়াম স্বাস্থ্যের জন্য ভালো। কিন্তু অতিরিক্ত কোনো কিছুই ঠিক নয়। আপনি যদি ভাবেন যে বেশি ব্যায়াম করলে শরীর সুগঠিত হবে তা হয়ত ঠিক। তবে এটাও ঠিক যে বেশি কায়িক পরিশ্রমও শরীর ও চেহারা থেকে কেড়ে নেয় তারুণ্য। এর পাশাপাশি ত্বকের তারুণ্যও হারাচ্ছেন। অতিরিক্ত ব্যায়ামের ফলে ত্বকের কোলাজেন টিস্যু ভেঙে যায়। এর ফলে ত্বকে রিংকেল দেখা দেয়। ত্বক বুড়িয়ে যায়।

সানস্ক্রিন ব্যবহার না করা: অনেকেই রোদের পোড়াকে তেমন গুরুত্ব দেন না। আবার অনেকেই ভুলে কিংবা আলসেমি করে সানস্ক্রিন ব্যবহার করেন না। কিন্তু এতে আপনি আপনার নিজেরই ক্ষতি করে চলেছেন। সূর্যের রশ্মির তেজ আপনার চেহারায় দ্রুত বয়সের ছাপ ফেলে। মেছতা, দাগ, রিংকেল ও চামড়া ঝুলে পড়ার মতো ক্ষতি করে রোদ। তাই প্রতিদিন সানস্ক্রিন ব্যবহার করুন।
^উপরে যেতে ক্লিক করুন