শোভাবর্ধনকারী গাছের গুরুত্ব

 শোভাবর্ধনকারী গাছের গুরুত্ব

যখন কেউ তার নিজস্ব রুমটিকে বিভিন্ন ধরনের শোভাবর্ধক গাছ দ্বারা সুসজ্জিত করে তখন শুধু শ্যামলিমাই তৈরি হয়না বরং তার শরীর, মন ও আত্মার সাথে এক সুনিবিড় সম্পর্ক তৈরি হয় যা তার জীবনের গণগত মানকে একটু করে হলেও উন্নত করে। এই আত্মিক সম্পর্কের পাশাপাশি পরিবেশটিও হয়ে ওঠে শান্তিপূর্ণ ও আরামদায়ক। হাউজপ্লান্ট এর কিছু গুণগত দিক নিয়ে নিম্নে আলোচনা করা হল।


কর্মক্ষেত্রে গাছ
কর্মক্ষেত্রের লোকদের এবং গ্রহীতাদের জন্য গাছ মনোরম ও আরামদায়ক পরিবেশ তৈরি করতে সহায়তা করে। সম্প্রতি এক ব্রিটিশ গবেষণায় দেখা গেছে যে, কর্মক্ষেত্রে কাজ ও গাছের মধ্যে একটি পারস্পরিক সম্পর্ক (Correlation) রয়েছে যা এমপ্লয়িদের কর্মউদ্দীপনা বৃদ্ধি এবং কর্মক্ষেত্রে অনুপস্থিত থাকার প্রবণতা কমাতে সহায়তা প্রদান করে। ওয়াশিংটন স্টেট বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার ল্যাবে কাজ করে এমন ছাত্র-ছাত্রীদের উপর এক গবেষণায় দেখা গেছে যে ল্যাবে বিভিন্ন গাছ আছে সেখানকার ছাত্র ছাত্রীরা তুলনামূলকভাবে কম বানান ভুল করেছে।

বাতাস পরিষ্কারক হিসেবে
অধিকাংশ লোক জানে যে, গাছ কার্বন-ডাই-অক্সাইড গ্রহণ করে এবং অক্সিজেন ত্যাগ করে। গাছ বাতাস থেকে প্রায় ৮৭ ভাগ উদ্বায়ী যৌগকে দূর করতে সহায়তা করে। একটি মজার বিষয় হল হাউজপ্লান্ট ফরমালডিহাইড (ভিনাইল, সিগারেটের ধোঁয়া ও বাজারের ব্যাগে পাওয়া যায়), বেনজিন ও ট্রাইক্লোরোইথিলিন (মনুষ্য নির্মিত ফাইবার, কালি, রং, বিভিন্ন দ্রাবকে পাওয়া যায়) এর মত দুষ্ট গ্যাসকেও শোষণ করতে সহায়তা করে যা নাসার এক গবেষণায় প্রমাণিত হয়েছে। নাসা এটাও ‍সুপারিশ করেছে ৬-৮ ইঞ্চি সাইজের টবে লাগানো ১৫-১৮ টি গাছ ১৮০০ বর্গফুট এলাকার বাতাসকে পরিষ্কার করে।

আর্দ্রতা বৃদ্ধিতে গাছ
সালোকসংশ্লেষণ এবং শ্বসন প্রক্রিয়ার মাধ্যমে গাছ আর্দ্রতা ত্যাগ করে যা গাছের চারপাশের বাতাসের আর্দ্রতা বৃদ্ধি করে এবং ডাস্টের পরিমাণ কমায়। সাধারণত গাছ যে পানি গ্রহণ করে তার ৯৭ ভাগই ত্যাগ করে। বেশ কিছু গাছ একসাথে রুমে রাখলে রুমের আর্দ্রতা বাড়ানো সম্ভব যা শুকনো ত্বক, ঠান্ডা, গলা ব্যথা এবং শুকনো কাশির মত রোগ কমাতে সাহায্য করে।

স্বাস্থ্য ও মনের প্রফুল্লতায় গাছ
হাসপাতালের রুমে গাছ থাকলে সার্জারি রোগী দ্রুত সেরে উঠে, কানসাস বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় প্রমাণিত হয়েছে। গাছ না থাকা রুম থেকে গাছ থাকা রুমের রোগীরা কম ব্যথা, কম রক্তচাপ, কম ক্লান্তি ও কম দুশ্চিন্তা অনুভব করে এবং তারা হাসপাতাল থেকে দ্রুত বাসায় যেতে পারে। অন্য এক গবেষণায় প্রমাণিত হয়েছে, যে সমস্ত অফিসে গাছ আছে সেখানে অসুস্থতার মাত্রা শতকরা ৬০ ভাগের বেশি কমে যায়।

হর্টিকালচার থেরাপিস্টদের মতে, গাছ অ্যালঝেইমার রোগীদের স্মৃতিশক্তি বাড়াতে এবং হতাশা কমাতে সাহায্য করে। জার্নাল অব এনভায়রনমেন্টাল সাইকোলজির এক গবেষণায় দেখা গেছে যে, যেসব লোকদের বাসায় গাছ আছে তারা তুলনামূলকভাবে ভাল মনের এবং কম ক্লান্তি অনুভব করে।

স্বাস্থ্যের উন্নতি এবং ক্লান্তি দূর করার জন্য ৮ ইঞ্চি ব্যাসের টবে একটি বড় শোভাবর্ধনকারী গাছ প্রত্যেক ১২৯ বর্গফুট দূরত্বে রাখুন।

ধূমপায়ীদের উপকারিতায়
একটি থেকে দুটি গাছ বাসায় রাখলে সিগারেটের বাতাসবাহিত রাসায়নিক পদার্থকে দূর করতে সহায়তা করে থাকে। এক্ষেত্রে পিস লিলি (Peace Lily) অন্যতম।

অন্যান্য উপকারিতায় গাছ
  • কিছু গাছ যেমন ঘৃতকুমারী (Aloevera) পুড়ে যাওয়ার যন্ত্রণা থেকে আপনাকে মুক্তি দিতে পারে। তবে রাখুননা একটি গাছ আপনার ব্যালকনিতে।
  • টবের গাছ নতুন আইডিয়া তৈরিতে এবং আপনার আইডিয়াকে সুন্দর করতে সহায়তা করে।
  • ইউক্যালিপ্টাসকে যদিও পরিবেশবিদরা আমাদের জন্য ক্ষতিকর বলে অভিহিত করছেন তারপরও এটি কফ ও শ্লেষ্মা দূর করতে সহায়তা করে।
  • ৩-৪ টি শোভাবর্ধনকারী গাছ বাড়িতে রাখলে এগুলো প্রাকৃতিক হিউমিডিফায়ার এর কাজ করবে।
  • বিএডিসি-এর ৯ টি উদ্যান উন্নয়ন কেন্দ্র এবং ১৩ টি এগ্রো সার্ভিস সেন্টারে বিভিন্ন শোভাবর্ধনকারী গাছ পাওয়া যায়। যেখান থেকে খুব সহজেই শোভাবর্ধনকারী সংগ্রহ করা যাবে।
^উপরে যেতে ক্লিক করুন