চার দেশের মধ্যে যান চলাচলের জন্য চুক্তি স্বাক্ষর

 চার দেশের মধ্যে যান চলাচলের জন্য চুক্তি স্বাক্ষর

বাংলাদেশ, ভারত, নেপাল ও ভূটানের মধ্যে সড়কপথে পণ্য ও যাত্রীবাহী যান চলাচল চুক্তি স্বাক্ষরিত হয়েছে আজ। ভুটানের রাজধানী থিম্পুতে চার দেশের যোগাযোগমন্ত্রীরা এই চুক্তিতে সই করেন।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বাংলাদেশের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। গত ৮ জুন মন্ত্রিসভায় মোটর যানবাহন এগ্রিমেন্টে’র খসড়া অনুমোদন করা হয়েছিল।

যৌথ বিবৃতিতে বলেন, "চার দেশের মধ্যে মোটরযান চলাচলের এই চুক্তিটি বাস্তবায়ন হলে আমাদের দেশগুলোতে আঞ্চলিক সংযোগের এক নতুন অধ্যায় শুরু করে সামনের দিকে এগিয়ে যাবে।"

এতে আরো বলা হয়, "যার ফলে দেশগুলোর মধ্যে পণ্য, যানবাহন, সীমান্তের মানুষের পারাপারের অধিকার এবং মানুষের সঙ্গে মানুষের যোগাযোগ, বাণিজ্য ও অর্থনৈতিক লেনদেন প্রসারিত হতে সাহায্য করবে।"

যৌথ বিবৃতিতে বলা হয়, "চার দেশের মধ্যে মোটরযান চলাচলের এই চুক্তিটি বর্তমানে দ্বিপক্ষীয় পর্যায়ে কার্যকর সব পরিবহন চুক্তি ও ব্যবস্থাগুলোর সম্পূরক হবে, যেগুলো চুক্তিতে স্বাক্ষরকারী সব পক্ষ মেনে চলবে।"

চুক্তির আনুষ্ঠানিকতা শেষ করার লক্ষ্য নিয়ে চূড়ান্ত বাস্তবায়নে ২০১৫ সালের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত ছয় মাসের কর্মপরিকল্পনা গ্রহণ করতে চার দেশের মন্ত্রীগণ একমত হয়েছেন।

মন্ত্রীরা, দক্ষিণ এশিয়ার স্থিতিশীলতা ও সমৃদ্ধির জন্য এ অঞ্চলের সমন্বিত শান্তি প্রতিষ্ঠা, বাণিজ্য, বিনিয়োগ, জ্বালানি, নিরাপত্তা এবং সংযোগসহ বিভিন্ন এলাকায় সহযোগিতা তীব্রতর করতে গত বছর নেপালে অনুষ্ঠিত ১৮ সার্ক সামিটে রাষ্ট্র প্রধান এবং সরকারের দৃঢ় সংকল্পের কথা স্মরণ করেন।

চার দেশের মধ্যে আন্তঃসংযোগ ত্বরান্বিত করতে দক্ষিণ এশীয় উপ-আঞ্চলিক অর্থনৈতিক কর্মসূচি বাস্তবায়নে এডিবির সহায়তা করছে।

বিবৃতিতে বলা হয়, চার দেশের মধ্যে এই উদ্যোগের অধীনে উপ-আঞ্চলিক সংযোগ এবং বৃহত্তর ক্ষেত্রে মানুষে-মানুষে যোগাযোগ ও বাণিজ্যের ক্ষেত্র ও সুবিধাগুলো তুলে ধরতে অক্টোবরে বিবিআইএন ফ্রেন্ডশিপ মোটর র‌্যালি আয়োজনের পরিকল্পনা করা হয়েছে।

^উপরে যেতে ক্লিক করুন