মাধ্যমিক জ্যামিতি ( মোট ১৩ পর্ব)

কাদের জন্য এই কোর্সঃ

কোর্সটি মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য। তাছাড়া জ্যামিতির সাধারণ কিছু ধারণা (যেমন বিন্দু, সরলরেখা, কোণ, ত্রিভুজ, চতুর্ভূজ, বৃত্ত ইত্যাদি সম্পর্কে প্রাথমিক ধারণা) থেকে থাকলে যে কেউই কোর্সটি অনুসরণ করতে পারেন

মাধ্যমিক জ্যামিতি লেকচার ১ (স্থান, বিন্দু, রেখা ও তলের ধারনা)-



মাধ্যমিক জ্যামিতি লেকচার ২ (সমতল জ্যামিতি)-

মাধ্যমিক জ্যামিতি কোর্সের দ্বিতীয় লেকচারে সবাইকে স্বাগতম। আজকের লেকচারে সমতল জ্যামিতি নিয়ে আলোচনা করা হয়েছে। লেকচার দেখার আগে তোমরা মাধ্যমিক গণিত বইয়ের ষষ্ঠ অধ্যায়ের ‘সমতল জ্যামিতি’ অংশটি পড়ে নিতে পার। এই লেকচারে বইতে দেয়া স্বীকার্যগুলো আলোচনা করা হয়েছে।

মাধ্যমিক জ্যামিতি লেকচার ৩ (স্বীকার্য ও উপপাদ্য)-

তৃতীয় লেকচারে সবাইকে স্বাগতম। আজকের লেকচারে বাকী দুটি স্বীকার্য এবং উপপাদ্য সম্পর্কে ধারনা দেয়া হয়েছে। উপপাদ্য প্রমাণের ক্ষেত্রে সাধারণ নির্বচন, বিশেষ নির্বচন, অংকন, প্রমাণ এই স্টেপগুলো আলোচনা করা হয়েছে। আর আজকের লেকচার ও গত দুই লেকচার এর ভিত্তিতে কিছু এক কথার প্রশ্ন রাখা হয়েছে।
১) একটি সরলরেখার কয়টি প্রান্তবিন্দু/শেষবিন্দু থাকে?
২) যার কোন দৈর্ঘ্য এবং প্রস্থ নাই তাকে আমরা কি বলব?
৩) যেকোন ২টি বিন্দু দিয়ে আমরা কয়টি সরলরেখা আঁকতে পারি?
৪) ধর, একটি সরলরেখা (AB) এবং ১টি বিন্দু(C) আছে যেখানে বিন্দুটি ঐ সরলরেখার উপর  অবস্থিত না। এই ২টি দিয়ে আমরা কি তৈরী করতে পারি?
A____________________________B        .  C

ক) বক্ররেখা, খ) সমতল, গ) সরলরেখা, ঘ) তল।

৫) কোন রেখার এমন একটি অংশ যার শুরু এবং শেষ আছে তাকে কি বলে?
৬) কোন রেখার এমন একটি অংশ যার শুরু আছে কিন্তু শেষ নেই তা হল _______________।
৭) P ও Q ২টি বিন্দু এবং এদের মধ্যবর্তী দূরত্ব শূণ্য (0)। বিন্দু ২টি আঁক।
৮)AB সরলরেখাংশের প্রান্তবিন্দু A এর স্থানাংক সংখ্যারেখার 5 বিন্দুটি। যদি AB সরলরেখার দৈর্ঘ্য 10 একক হয়, তবে B বিন্দুটির স্থানাংক সংখ্যারেখায় কত হবে?
৯) উপপাদ্যের মৌলিক ধাপ কয়টি? সাধারণ ও বিশেষ নির্বচন এর মধ্যে পার্থক্য কী?

মাধ্যমিক জ্যামিতি লেকচার ৪ (বিভিন্ন রকম কোণ)-

চতুর্থ লেকচারে আলোচনা করা হয়েছে বিভিন্ন রকম কোণ নিয়ে। যেহেতু তোমরা এখন নবম শ্রেনীতে, ধরে নিচ্ছি তোমাদের কোণ সম্পর্কে ধারণা আছে। তারপরো আমরা একেবারে প্রাথমিক অবস্থা থেকেই কোর্সটা শুরু করেছি এবং মাধ্যমিক বইকে অনুসরণ করছি সেহেতু আবারো কোণের আলোচনা করা হল।

মাধ্যমিক জ্যামিতি লেকচার ৫ (উপপাদ্য ১,২)-

চতুর্থ লেকচারে বিভিন্ন রকম কোণ নিয়ে আলোচনা করা হচ্ছিল। এর ধারাবাহিকতায় পঞ্চম লেকচার শুরু করা হয়েছে বিপ্রতীপ কোণ দিয়ে। এরপর মাধ্যমিক বইয়ের প্রথম দুটি উপপাদ্য সম্পর্কে আলোচনা করা হয়েছে।

মাধ্যমিক জ্যামিতি লেকচার ৬ (সমান্তরাল সরলরেখা, অনুরূপ কোণ, একান্তর কোণ)-

এই লেকচারে সমান্তরাল সরলরেখা, একান্তর কোণ ও অনূরুপ কোণ নিয়ে আলোচনা করা হয়েছে।

মাধ্যমিক জ্যামিতি লেকচার ৭ (সমান্তরাল সরলরেখা সম্পর্কিত দুটি উপপাদ্য)-

এই লেকচারে সমান্তরাল সরলরেখা সম্পর্কিত দুটি উপপাদ্য পড়ানো হয়েছে।

মাধ্যমিক জ্যামিতি লেকচার ৮ (ত্রিভুজ এবং এ সম্পর্কিত বিষয়াদি)-

এই লেকচারে ত্রিভুজ ও ত্রিভুজ সম্পর্কিত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে। যেমন তিনটি রেখার সংযোগে ত্রিভুজ কিভাবে গঠিত হয়, ত্রিভুজের উচ্চতা, মধ্যমা, মধ্যমাগুলোর সংযোগ বিন্দু, পরিসীমা ইত্যাদি। এই লেকচার শেষে তোমরা ত্রিভুজ সম্পর্কিত নানা উপপাদ্য পড়ার আগে ত্রিভুজ সম্পর্কিত যে বিষয়গুলো আগে জানতে হয় সেগুলো জানবে।

মাধ্যমিক জ্যামিতি লেকচার ৯ (বিভিন্ন ধরনের ত্রিভুজ)-

নবম লেকচারে সবাইকে স্বাগতম। এই লেকচারে বেশ কিছু সমস্যা দেয়া হয়েছে, আগের লেকচার এবং এই লেকচারের উপর ভিত্তি করে। সমস্যাগুলো নিচে দেয়া আছে। আশা করি তোমরা নিজে নিজে চেষ্টা করবে সমস্যাগুলো সমাধান করার জন্য।

 

মাধ্যমিক জ্যামিতি লেকচার ১০ (বাহু ও কোণের সর্বসমতা)-

এই লেকচারে বাহু ও কোণের সর্বসমতা নিয়ে আলোচনা করা হয়েছে।

মাধ্যমিক উচ্চতর জ্যামিতি লেকচার ১ (পীথাগোরাসের উপপাদ্য)

 মাধ্যমিক উচ্চতর জ্যামিতি কোর্সের প্রথম লেকচারে সবাইকে স্বাগতম। আজকের লেকচারে পীথাগোরাসের উপপাদ্য নিয়ে আলোচনা করা হয়েছে। তোমরা উচ্চতর গণিত বইটি সাথে নিয়ে লেকচারটি দেখবে। এতে তোমাদের বুঝতে সুবিধা হবে। আর লেকচার কিভাবে চাইছ, কি কি বিষয় পড়ানো হলে, কিভাবে পড়ানো হলে তোমাদের সুবিধা হবে সেটা কমেন্টে জানাতে পারো। তোমাদের উচ্চতর জ্যামিতির পড়াশুনা আনন্দময় হোক।

মাধ্যমিক উচ্চতর জ্যামিতি লেকচার ২ (পীথাগোরাসের উপপাদ্যের বিপরীত উপপাদ্য)

  দ্বিতীয় লেকচারে পীথাগোরাসের উপপাদ্যের বিপরীত উপপাদ্য প্রমাণ করা হয়েছে।

মাধ্যমিক উচ্চতর জ্যামিতিঃ লেকচার ৩ (লম্ব অভিক্ষেপ এবং উপপাদ্য ৩.৩)

 এই লেকচারে লম্ব অভিক্ষেপ এবং উপপাদ্য ৩.৩ নিয়ে আলোচনা করা হয়েছে।

শিক্ষক পরিচিতিঃ

মাধ্যমিক জ্যামিতির এই কোর্সে শিক্ষক হিসেবে আছেন সুদিপ পাল। বর্তমানে (ডিসেম্বর,২০১৪) তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) তড়িৎ ও ইলেকট্রনিক্স প্রকৌশল বিভাগে চতুর্থ বর্ষে পড়ছেন। তিনি উচ্চ মাধ্যমিক পাশ করেন চট্টগ্রাম সরকারী কলেজ থেকে। মাধ্যমিক পাশ করেন চট্টগ্রাম সরকারী উচ্চবিদ্যালয় থেকে। গণিত সুদিপ পালের অত্যন্ত প্রিয় একটি বিষয়। শিক্ষার্থীদের গণিত ও বিজ্ঞান শিক্ষাকে আকর্ষনীয় করা, তাদেরকে বিজ্ঞান চিন্তায় আগ্রহী করা তার অন্যতম স্বপ্ন।
সৌজন্যে-

^উপরে যেতে ক্লিক করুন