প্রথা ভেঙ্গে সবার সঙ্গে কথা বলে দৃষ্টান্ত স্থাপন করলেন শেখ হাসিনা

 প্রথা ভেঙ্গে সবার সঙ্গে কথা বলে দৃষ্টান্ত স্থাপন করলেন শেখ হাসিনা

প্রথা ভেঙ্গে সবার সাথে কথা বলে অনন্য এক সৌহার্দপূর্ন পরিবেশ সৃষ্টি করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ অঞ্চলের সড়ক যোগাযোগ বৃদ্ধির লক্ষ্যে ভুটানের রাজধানী থিম্পুতে আজ বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালের মধ্যে যাত্রী, ব্যক্তিগত ও পণ্যবাহী যান চলাচলের একটি কাঠামো চুক্তি স্বাক্ষরিত হয়। সেখানে তিনি নিজে ফোন করে সবার সাথে কথা বলে খোঁজখবর নিয়ে বিস্মিত করে দেন সবাইকে।


উল্লেখ্য, গত ৮ জুন মন্ত্রিসভায় মোটর যানবাহন এগ্রিমেন্টে’র যে খসড়া অনুমোদন করা হয়েছিল, তারই ধারাবাহিকতায় এই চুক্তি সাক্ষরিত হল। এ অঞ্চলের দেশগুলোর মধ্যে পণ্য, যানবাহন, সীমান্তের মানুষের পারাপারের অধিকার এবং মানুষের সঙ্গে মানুষের যোগাযোগ, বাণিজ্য ও অর্থনৈতিক লেনদেন প্রসারিত করার এই চুক্তিতে সাক্ষর করেন চার দেশের সড়ক পরিবহন মন্ত্রীরা। বাংলাদেশের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

চুক্তি শেষে যখন মধ্যাহ্ন ভোজনে মিলিত হয়েছেন মন্ত্রীরা, তখন সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ফোনে নিজ থেকে সুদূর ব্রিটেন থেকে ফোন করে অভিনন্দন জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী গত দুদিন ধরেই নিবিঢ়ভাবে যোগাযোগ রাখছিলেন সম্মেলনের কার্যক্রমের ওপর। এর অগ্রগতি নিয়ে তিনি যোগাযোগ মন্ত্রীর সাথে কয়েক দফা কথা বলে বেশ কিছু দিক নির্দেশনাও দিয়েছেন।

এরপর, প্রধানমন্ত্রী ভারতের পরিবহনমন্ত্রী নিতিন গড়করি, নেপালের ফিজিক্যাল ইনফ্রাস্ট্রাকচার ও ট্রান্সপোর্ট মন্ত্রী বিমলান্দ নিধি, স্বাগতিক ভুটানের ইনফরমেশন ও কমিউনিকেশন মন্ত্রী ডি এন ডুঙ্গেল এবং এডিবির ভাইস প্রেসিডেন্টের সাথেও কথা বলেন।

কথা শেষে ভারতের পরিবহন মন্ত্রী নিতিন গড়করি বলেন, “বেশ ভালো লাগছে, বঙ্গবন্ধুর কন্যা- বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে কথা হলো। বেশ ভালো লাগছে।” উচ্ছসিত বিমলান্দ নিধি বলেন, “বাংলাদেশের প্রধানমন্ত্রী অসাধারণ। তিনি কেবল নিজ দেশই নয়, প্রতিবেশী দেশগুলোরও উন্নয়ন চান। ক’দিন আগে বাংলাদেশে গিয়ে দেখেছি, ডিজিটাল বাংলাদেশের এই রূপকারকে।”

অন্যদিকে, স্বাগতিক দেশের মন্ত্রী ডি এন ডুঙ্গেল বলেন, “এ এক অনন্য অভিজ্ঞতা। নিজের দেশের মন্ত্রী ছাড়াও তিনি যে আমাদের প্রত্যেকের সঙ্গে কথা বলবেন তা কখনোই ভাবিনি। আসলেই তিনি বিশ্বনেতা। না হলে কি আর তিনি আমাদের পাশাপাশি এডিবির ভাইস প্রেসিডেন্টের সাথেও কথা বলতেন?”
^উপরে যেতে ক্লিক করুন